মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ ৪ কার্তিক ১৪২৭
শিরোনাম: তালিকা থেকে বাদ যেতে পারে ৫-৭ ভাগ মুক্তিযোদ্ধা : মন্ত্রী       ২৮ বছর পরও সেই গোল দোলা দেয় কুমানকে       মেসির প্রচেষ্টা নিয়ে সংশয় নেই কুমানের       বাল্যবিয়ে প্রতিরোধে ব্যাপকভাবে সচেতনতা বৃদ্ধি করতে হবে: স্পিকার       শ্যুটিংয়ে আঘাত পেলেন আমির খান       সুস্থ হয়ে উঠছেন সৌমিত্র       নির্বাচনকে বিতর্কিত করার চেষ্টা করছে বিএনপি: কাদের      
‘বিগ ফোরের সবার চেয়ে ভালো ডি ভিলিয়ার্স’
এনএনবি :
প্রকাশ: শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০, ১০:৪২ পিএম |

বিশ্ব ক্রিকেটের ‘বিগ ফোর’ নিয়ে আলোচনার শেষ নেই। একই প্রজন্মের সেরা চার ব্যাটসম্যানের মধ্যে এগিয়ে কে, বিতর্কও চলে নিত্য। কিন্তু সেই তালিকায় এবি ডি ভিলিয়ার্সের নাম উঠে আসে না দেখে প্রশ্ন তুললেন সাবেক নেদারল্যান্ডস অধিনায়ক পিটার বোরেন। ডি ভিলিয়ার্সকেই তিনি মনে করেন ওই তালিকার সবার চেয়ে ভালো।
‘বিগ ফোর’ বলা হয়ে আসছে মূলত একই প্রজন্মের চার ব্যাটসম্যান বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন ও জো রুটকে। বিশ্ব ক্রিকেটে ব্যাট হাতে বছরের পর বছর দাপট দেখিয়ে চলেছেন তারা। গত কিছুদিন ধরে অবশ্য রুটের জায়গায় বাবর আজমকে ‘বিগ ফোর’-এ রাখছেন অনেকে।
ডি ভিলিয়ার্সের আবির্ভাব ওই পাঁচজনেরই বেশ আগে। ২০০৪ সালে শুরু হয় আন্তজার্তিক ক্রিকেটে তার পথচলা। কোহলিরা দৃশ্যপটে আসার আগেই তিনি হয়ে গেছেন বিশ্ব ক্রিকেটের বড় তারকা। তবে এটিও সত্যি, কোহলি-স্মিথদের রান জোয়ারের সময়টায়ও ডি ভিলিয়ার্স দাপট দেখিয়ে গেছেন ক্রিকেট বিশ্বজুড়ে।এখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে গেলেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অসাধারণ সব ইনিংস ঠিকই আসছে ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে। কদিন আগেই আইপিএলে ভীষণ দুরূহ উইকেটে ৩৩ বলে ৭৩ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছেন তিনি, যেটি দেখার পর কোহলি তার সম্পর্কে বলেছেন ‘সুপারহিউম্যান।”
এরপরই টুইটারে কৌতুহল জাগানিয়া প্রসঙ্গটি তুললেন নেদারল্যান্ডসের হয়ে ৫৮ ওয়ানডে ও ৪৩ টি-টোয়েন্টি খেলা অলরাউন্ডার বোরেন।
“ স্মিথ, উইলিয়ামসন, কোহলি, বাবর/রুটকে ঘিরে ‘বিগ ফোর’ নিয়ে যে কখনও কখনও আলোচনা, তা খুবই হাস্যকর। কারণ এবি ডি ভিলিয়ার্স তাদের সবার চেয়ে ভালো।”
আন্তর্জাতিক ক্যারিয়ারে ১১৪ টেস্ট ও ২২৮ ওয়ানডে খেলেছেন ডি ভিলিয়ার্স। দুটিতেই তার ব্যাটিং গড় পঞ্চাশের বেশি। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি সব আসরেই সবচেয়ে কাঙ্ক্ষিতদের একজন। বিশ্বজড়ে ক্রিকেট অনুসারীদের মধ্যে তিনি প্রবল জনপ্রিয় তার ব্যাটসম্যানশিপের কারণে। ক্রিকেট বইয়ের সব শট যেমন তার আছে, তেমনি অপ্রথাগত সব শটে নাকাল করে ছাড়েন বোলারদের। মাঠের সব প্রান্তে খেলার অসাধারণ সামর্থ্যরে জন্য তাকে ‘মি. ৩৬০ ডিগ্রি’ বলেও ডাকা হয়।








সর্বশেষ সংবাদ
তালিকা থেকে বাদ যেতে পারে ৫-৭ ভাগ মুক্তিযোদ্ধা : মন্ত্রী
জামিন হয়নি স¤্র্রাটের, মুক্তির দাবি নিয়ে আদালতে সমর্থকরা
ডিজিটাল না হলে করোনায় বাংলাদেশ পৃথিবী থেকে আলাদা হতো : খালিদ মাহমুদ চৌধুরী
২৮ বছর পরও সেই গোল দোলা দেয় কুমানকে
মেসির প্রচেষ্টা নিয়ে সংশয় নেই কুমানের
ধোনির দলকে হারিয়ে ধোনির উপহার পেলেন বাটলার
ভারতের মানায় পাকিস্তান সফরে নেই জিম্বাবুয়ে কোচ লালচাঁদ রাজপুত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রংপুর জেলায় কোভিড-১৯ পরিস্থিতি বিষয়ে আলোচনা
১৫১ পূজা মন্ডপে সিটি কর্পোরেশনের অনুদানের চেক বিতরণ
আওয়ামী সরকারের অধীনে কখনোই সুষ্ঠু নির্বাচন হতে পারে না
দুর্বার গতিতে এগিয়ে চলেছে বাংলাদেশ
পদ্মাসেতুর ৩৩ তম স্প্যান স্থাপন
নির্বাচনকে তামাশায় পরিণত করেছে সরকার: ফখরুল
গাবতলীতে ধর্ষণ ও নারী নির্যাতনকারীদের বিরুদ্ধে প্রতিবাদ সভা
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]