বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৩ ফাল্গুন ১৪২৭
শিরোনাম: বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা       রেলে ১২ হাজার নিয়োগ হচ্ছে : মন্ত্রী       টিকা নেয়ার পর আক্রান্ত ত্রাণ সচিব        টিকা নিলেন রওশন এরশাদ       নৌপথে পণ্য পরিবহনে জোর প্রধানমন্ত্রীর       গুটিকয়েক মানুষের জন্য বন্দরের সুনাম নষ্ট বরদাশত করা হবে না        নাসির-তামিমার বিরুদ্ধে মামলা      
করলা
নিউজ ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৪৩ পিএম |

তেতো কথা শুনতে কেউ পছন্দ না করলেও তেতো খাবার কিন্তু খেতে ভালোবাসেন অনেকেই। গরম একথালা ভাতের সঙ্গে তেতো করলার ভাজি হলে যেন আর কিছু লাগে না! তবে সবারই যে পছন্দ তা কিন্তু নয়, বরং তেতো স্বাদের ভয়ে করলা থেকে দূরেও থাকেন অনেকে।

পুষ্টিবিদরা বরাবরই সুস্থ থাকার জন্য করলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এর মধ্যে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট আর অ্যান্টি মাইক্রোবিয়াল প্রপার্টি আছে। করলা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী।

নিয়মিত করলা খেলে রক্ত পরিশুদ্ধ থাকে। ঘুম থেকে ওঠার পর খালি পেটে এক গ্লাস করলার রস খেলে সবচেয়ে বেশি উপকার পাবেন। এই জুস আপনার শরীর থেকে সব টক্সিন বের করতে সাহায্য করবে, তাই ত্বক আর চুল হয়ে উঠবে ঝকঝকে উজ্জ্বল। বলিরেখা পড়বে না, দীর্ঘদিন তারুণ্য বজায় থাকবে।

করলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি পাওয়া যায়, জিঙ্ক আর বায়োটিনও থাকে অনেকটাই। ফলে আপনার চুল ক্রমশ শক্তিশালী ও মসৃণ হয়ে ওঠে৷ খুশকি কমে যায়, চুলের ডগা ফাটে না আগের মতো। করলার রস আর দই মিশিয়ে প্যাক তৈরি করে চুলে লাগাতে পারেন।

লেবু আর করলার রসের মিশ্রণও খুব কার্যকর। মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। যারা বছরের এই সময়টায় মূলত আবহাওয়ার কারণে ব্রণ, চুলকানি বা ফোড়ার সমস্যায় ভোগেন তারাও নিয়মিত করলার রস খেয়ে দেখতে পারেন।

প্রচুর ভিটামিন এ ও বিটা ক্যারোটিন থাকে বলে করলার রস চোখের জন্য বেশ উপকারী। ডায়াবেটিস রোগীরা প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই করলা রাখুন, এর পলিপেপটাইড বি আপনার সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। ভিটামিন সি বাঁচাবে ত্বকের সমস্যা থেকে।

যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তারা যত ইচ্ছে করলা খান। এর মধ্যে প্রচুর ফাইবার থাকে, কিন্তু কার্বোহাইড্রেটের পরিমাণ কম বলে ওজন বাড়ার আশঙ্কাও নেই।

এনএনবি/শামুমো








সর্বশেষ সংবাদ
রংপুর পীরগাছা উপজেলার ছাওলা ইউনিয়নের চেয়ারম্যানের দাফন সম্পন্ন
রংপুর নগরীতে নকল প্রসাধনি কারখানায় অভিযান : ৫ লাখ টাকার মালামাল উদ্ধার
শিক্ষার গুনগত মানোন্নয়নে বর্তমান সরকার ব্যাপক কাজ করেছে : বিরোধীদলীয় চীফ হুইপ রাঙা এমপি
বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা
রেলে ১২ হাজার নিয়োগ হচ্ছে : মন্ত্রী
টিকা নেয়ার পর আক্রান্ত ত্রাণ সচিব
টিকা নিলেন রওশন এরশাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চট্টগ্রাম বিআরটিএ কার্যালয় থেকে ৩ দালাল গ্রেফতার
একুশে ফেব্রুয়ারির আয়োজনে কবি লিওয়াজা আক্তার
বাংলাভাষা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়া মহাগৌরবের
চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
চট্টগ্রামে ব্যবসায়ীকে গুলি ও ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টা : গ্রেফতার ৫
ফোক ডিভা সায়েরা রেজা ফ্যান ক্লাব
আন্তর্জাতিক মাতৃভাষা
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]