বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ ১৩ কার্তিক ১৪২৭
শিরোনাম: ইংলিশ চ্যানেলে একই পরিবারের চার শরণার্থীর মৃত্যু       সাংবাদিক নেতাদের সঙ্গে মানবকন্ঠ কর্তৃপক্ষের ঔদ্ধত্যপূর্ণ আচরণের নিন্দা ডিইউজের       ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌস রূপাকে দুদকে তলব       মুক্তিযোদ্ধাদের নামের পূর্বে 'বীর' লেখার বিধান করে গেজেট প্রকাশ       উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদারিত্ব জোরদারে আগ্রহী ভারত       ভিয়েতনামে টাইফুনের আঘাতে নিহত ২১, নিখোঁজ ৪০ জন       মহানবী ( সা.) এর কার্টুন প্রকাশে জাতিসংঘের উদ্বেগ      
ভারতের চেয়ে দ্রুত বাড়বে বাংলাদেশ ও নেপালের অর্থনীতি: বিশ্বব্যাংক
নিউজ ডেস্ক
প্রকাশ: রোববার, ১৩ অক্টোবর, ২০১৯, ৩:১৭ পিএম আপডেট: ১৪.১০.২০১৯ ৩:৫৯ পিএম |

জোরালো অভ্যন্তরীণ চাহিদা অর্থনৈতিক অগ্রগতিতে ভূমিকা রাখলেও তাতে ভাটা পড়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। এর প্রভাব পুরো দক্ষিণ এশিয়ায় পড়বে বলে রবিবার এক প্রতিবেদনে জানিয়েছে সংস্থাটি। ওই প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রবণতার কারণে চলতি বছর ভারতের চেয়ে দ্রুত বাড়বে বাংলাদেশ ও নেপালের অর্থনীতি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে বার্ষিক বৈঠক সামনে রেখে নতুন প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংক। এতে বলা হয়েছে টানা দ্বিতীয় বছরের মতো নিম্নমুখী হবে ভারতের অর্থনীতি।

প্রতিবেদনে বলা হয়েছে, পুরো দক্ষিণ এশিয়াতেই আমদানি কমেছে। বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টিগ স্কফার বলেন, শিল্প উৎপাদন ও আমদানি কমার পাশাপাশি আর্থিক বাজারে অস্থিরতা দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক মন্দা ত্বরান্বিত করেছে।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশে নেমে যেতে পারে। ধারাবাহিকভাবে ২০২১ সাল নাগাদ তা ভালো হয়ে ৬ দশমিক ৯ শতাংশে উঠতে পারে বলে আশা করছে বিশ্বব্যাংক। পরের বছর তা ৭ দশমিক ২ শতাংশে উন্নীত হতে পারে।

অপরদিকে বাংলাদেশের প্রবৃদ্ধি ২০১৮ সালের ৭ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে চলতি অর্থবছর ৮ দশমিক ১ শতাংশে পৌঁছাতে পারে বলে আশা করা হয়েছে ওই প্রতিবেদনে। ২০২০ ও ২০২১ সালে এই প্রবৃদ্ধির পরিমাণ যথাক্রমে ৭ দশমিক ২ ও ৭ দশমিক ৩ হতে পারে। বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় প্রধান অর্থনীতিবিদ হ্যানস টিমার বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের চলমান বাণিজ্য যুদ্ধের কারণে ব্যাপক লাভবান হতে পারে বাংলাদেশের গার্মেন্ট শিল্প। তিনি বলেন, তথ্য-উপাত্ত থেকে সাধারণভাবে আমরা যা দেখতে পাচ্ছি তা হলো পুরো অঞ্চল বিশেষ করে ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের থেকেও ভালো করছে বাংলাদেশ। শিল্প উৎপাদনে আমরা তা দেখতে পাচ্ছি, রফতানিতে তা দেখতে পাচ্ছি।

নেপালে চলতি বছর বার্ষিক প্রবৃদ্ধি গড়ে ৬ দশমিক ৫ শতাংশ আর পরের বছর এর পরিমাণও বেড়ে যেতে পারে। পর্যটক আনাগোনা ও সরকারি ব্যয় বাড়ায় গতিশীল সেবা ও নির্মাণ কর্মকান্ড প্রবৃদ্ধি বাড়ায় ভূমিকা রাখবে বলে আশা করছে বিশ্বব্যাংক।

প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি সেবাকে বিকেন্দ্রীকরণকে অগ্রাধিকার হিসেবে নির্ধারণ করায় দক্ষিণ এশিয়ার অর্থনীতি আরও বেশি স্পর্শকাতর হয়ে পড়েছে। সংস্থাটির অর্থনীতিবিদ হ্যানস টিমার বলেন, বিকেন্দ্রীকরনের প্রতিশ্রুতি এখনও পালন করতে হবে আর যদি তা ভালোভাবে করা না হয় তাহলে টুকরো টুকরো হিসেবে অধঃপতিত হয়ে পড়তে পারে।

এনএনবি/শামুমো








সর্বশেষ সংবাদ
ইংলিশ চ্যানেলে একই পরিবারের চার শরণার্থীর মৃত্যু
মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান
ই-পাসপোর্ট আবেদনকারীরা সঠিক তথ্য দিয়ে বিড়ম্বনা এড়াতে পারেন
সাংবাদিক নেতাদের সঙ্গে মানবকন্ঠ কর্তৃপক্ষের ঔদ্ধত্যপূর্ণ আচরণের নিন্দা ডিইউজের
ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌস রূপাকে দুদকে তলব
মুক্তিযোদ্ধাদের নামের পূর্বে 'বীর' লেখার বিধান করে গেজেট প্রকাশ
উন্নয়ন অগ্রযাত্রায় অংশীদারিত্ব জোরদারে আগ্রহী ভারত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
টিপু আলম মিলনের গল্পে নতুন ধারাবাহিক- ‘জমিদার বাড়ী’
প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা পেল লক্ষ্মীপুরের ৩৩ সাংবাদিক
দেশ-বিদেশের যেকোনো হুমকি মোকাবিলায় সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন প্রধানমন্ত্রী
রংপুরে যুবসমাবেশ
মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে বীর মুক্তিযোদ্ধার সন্তানদের সর্বাগ্রে এগিয়ে আসার আহবান
ফের নতুন ছবিতে আঁচল
বাবার সুরে নিশীতার গান
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]