বুধবার ১৯ জানুয়ারি ২০২২ ৬ মাঘ ১৪২৮
শিরোনাম: মুক্তিযোদ্ধা পরিবারের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করুন : ডিসিদের প্রতি প্রধানমন্ত্রী       বিএনপি অবৈধ অর্থ ব্যয় করে দেশের বিরুদ্ধে বিদেশে লবিস্ট ফার্ম নিয়োগ করেছে : তথ্যমন্ত্রী       ইসি গঠনে আইন প্রণয়ন, কমিশনকে শক্তিশালী ও প্রযুক্তিগত সহযোগিতা নিশ্চিত করাসহ বিভিন্ন প্রস্তাব আওয়ামী লীগের       নাসিক নির্বাচনে নেতিবাচক ও উন্নয়ন বিমূখ রাজনীতির ভরাডুবি হয়েছে : সেতু মন্ত্রী       সংসদ নির্বাচনও নারায়ণগঞ্জের মতো চমৎকার হবে : তথ্যমন্ত্রী       গণতন্ত্র, উন্নয়ন, আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করার জন্য রাষ্ট্রপতির আহ্বান        আধুনিক ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক জাতি গড়ে তোলাই সরকারের লক্ষ্য : প্রধানমন্ত্রী      
মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ২০ বছর পূর্তি
এনএনবি নিউজ ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১, ৬:০৮ পিএম |

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ২০ বছর পূর্ণ হলো শুক্রবার। ২০০১ সালের ১৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে অনলাইনের বৃহত্তম এ বিশ্বকোষ। তাই এ দিনটিকে বিশ্বব্যাপী ‘উইকিপিডিয়া দিবস’ হিসেবে পালন করে আসছেন উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা।
মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলসের হাত ধরে প্রতিষ্ঠিত হয় উইকিপিডিয়া। ল্যারি স্যাঙ্গারের নামকরণ করেন। শুরু থেকেই ‘যে কেউ অবদান রাখতে পারে’ বৈশিষ্ট্যের কারণে দ্রুতই এর জনপ্রিয়তা ও তথ্যের পরিমাণ বাড়তে থাকে।
প্রতিষ্ঠার মাত্র পাঁচ বছরের মাথায় বিশ্বখ্যাত জার্নাল ন্যাচারে প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধে বলা হয় ইংরেজি উইকিপিডিয়ার সঠিকতা এই অল্প কয়দিনেই এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার সমকক্ষ হয়ে উঠেছে। ইংরেজি সংস্করণ দিয়ে দিয়ে শুরু হলেও দ্রুতই এর প্রয়োজনীয়তা অনুধাবন করে অন্যান্য ভাষায় চালু হতে থাকে অনলাইনে বিশ্বকোষ। ২০০৪ সালের ২৭ জানুয়ারি বাংলা ভাষায় যাত্রা শুরু করে উইকিপিডিয়া।
চলমান কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারীর কারণে জনসম্পৃক্ততামূলক কার্যক্রম আয়োজনে অনেক বাধা-বিপত্তি থাকায় মূলত অনলাইনেই বিশ্বের বিভিন্ন অঞ্চলে দিনটি উদযাপন করছেন উইকিপিডিয়া ও অনুরূপ সহপ্রকল্পের সাথে যুক্ত সকলে।
কোথাও উইকি-আড্ডা, কোথাও প্রতিযোগিতা, কোথাও বা এডিটাথন, প্রভৃতির মধ্য দিয়ে দিনটি উদযাপিত হচ্ছে। আয়োজক দল বলেন, ২০০১ সালে উইকিপিডিয়া শুরুর সময় চিন্তা করা হয়েছিল যে অনেকে মিলে অসাধারণ কিছু সম্ভব করে তুলতে পারে। ২০ বছর পরেও উইকিপিডিয়া তার এই প্রতিজ্ঞা ধরে রেখেছে; এবং কখনোই এর মূল্য, একাগ্রতা বা স্বেচ্ছাসেবকদের কাজের মূল্য কমে যেতে দেয়নি।
বর্তমানে তিন শতাধিক ভাষার উইকিপিডিয়াতে প্রায় পাঁচ কোটি ৩০ লাখ নিবন্ধ রয়েছে। প্রতি মাসে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ১৫০ কোটিরও বেশি মানুষ স্বতন্ত্র ডিভাইসের মাধ্যমে উইকিপিডিয়া থেকে তথ্য আহরণ করে থাকেন। বিশ্বের যে কেউ স্বেচ্ছাসেবার ভিত্তিতে অবদান রাখতে পারেন অনলাইনের বৃহত্তম এ জ্ঞানের মাধ্যমে।
জীবনী, বিজ্ঞান, চলচ্চিত্র, ইতিহাস সহ জ্ঞান-বিজ্ঞানের সকল শাখা সম্পর্কেই তথ্য রয়েছে এখানে। ইন্টারনেট সংযোগ আছে এমন যে কেউ যেকোনো স্থান থেকে এই তথ্য আহরণ করতে পারেন, একই সাথে অবদানও রাখতে পারেন। নির্ভরযোগ্যতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় তথ্যসূত্রের ভিত্তিতে নিবন্ধ তৈরি করা হয় উইকিপিডিয়ায়।

এনএনবি নিউজ/ ডিকে






আরও খবর


সর্বশেষ সংবাদ
মুক্তিযোদ্ধা পরিবারের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করুন : ডিসিদের প্রতি প্রধানমন্ত্রী
বিএনপি অবৈধ অর্থ ব্যয় করে দেশের বিরুদ্ধে বিদেশে লবিস্ট ফার্ম নিয়োগ করেছে : তথ্যমন্ত্রী
বাবিসাস আজীবন সম্মাননা পাচ্ছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ও চলচ্চিত্র পরিচালক ছটকু আহমেদ
ইসি গঠনে আইন প্রণয়ন, কমিশনকে শক্তিশালী ও প্রযুক্তিগত সহযোগিতা নিশ্চিত করাসহ বিভিন্ন প্রস্তাব আওয়ামী লীগের
নাসিক নির্বাচনে নেতিবাচক ও উন্নয়ন বিমূখ রাজনীতির ভরাডুবি হয়েছে : সেতু মন্ত্রী
সংসদ নির্বাচনও নারায়ণগঞ্জের মতো চমৎকার হবে : তথ্যমন্ত্রী
গণতন্ত্র, উন্নয়ন, আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করার জন্য রাষ্ট্রপতির আহ্বান
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ডিআইজি প্রিজনস পার্থ গোপালের ৮ বছরের কারাদণ্ড
মালদ্বীপের নাগরিকদের চীনে যেতে ভিসা লাগবে না
সু চির আরও ৪ বছরের কারাদণ্ড
হতাশাজনক দিন : বাংলাদেশের প্রাপ্তি মাত্র ১ উইকেট
ক্রাইস্টচার্চে লজ্জা: লাথামের অর্ধেক রানেই অলআউট বাংলাদেশ
বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গঠনে সকলের নিরলস প্রয়াস অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি
জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ বিনির্মাণে কার্যকরি ভূমিকা রাখার আহবান প্রধানমন্ত্রীর
সম্পাদক : মোল্লা জালাল | নির্বাহী সম্পাদক: দুলাল খান
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]