বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ ২০ ফাল্গুন ১৪২৭
শিরোনাম: ঐক্যবদ্ধ প্রচেষ্টায় করোনা নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী       দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ        চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল       এইচ টি ইমামের অবস্থা সংকটাপন্ন, সিএমএইচে ভর্তি       বিএনপি গণতন্ত্রের মুখোশের আড়ালে গণতন্ত্র হত্যা করে আসছে : সেতুমন্ত্রী ওবায়দুল কাদের       চাকরি দেওয়ার কথা বলে ধর্ষণ       ইংলিশদের নতুন ব্যাটিং কোচ ট্রেসকোথিক      
দৌলতপুরে ইটভাটায় অভিযান, ৮০ লাখ টাকা জরিমানা
এস আর সেলিম, (দৌলতপুর, কুষ্টিয়া) :
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ৮:৫০ পিএম |

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় সরকারি নীতিমালা অমান্য করে অবৈধভাবে কাঠ পোড়ানোর ঘটনায় ১৪টি ইটভাটায় দুই দফা অভিযান চালানো হয়েছে। বুধবার (২০ জানুয়ারি) দিনভর উপজেলার বিভিন্ন এলাকার ১১টি ইটভাটায় অভিযান চালান পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। সঙ্গে ছিলেন, র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের সদস্যরা। এর একদিন আগে তিন ইটভাটায় চালানো হয় প্রথম দফা অভিযান। অভিযানকালে এসব ইটভাটা মালিককে ৮০ লাখ টাকা জরিমানা করা হয়।
জানা গেছে, পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট টিমের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসানের নেতৃত্বে বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত দৌলতপুর উপজেলার বিভিন্ন এলাকার ১১টি ইটভাটায় পর্যায়ক্রমে অভিযান চালানো হয়। এ অভিযানে সঙ্গে ছিলেন, র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের অধিনায়ক মেজর গাফফারুজ্জামান ও পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়া অঞ্চলের সহকারী পরিচালক কমল কুমার বর্মন। অভিযানে পর্যাপ্তসংখ্যক র‌্যাব সদস্য উপস্থিত ছিলেন।
পরিবেশ অধিদপ্তর ও র‌্যাবের এই যৌথ অভিযানে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা এবং সরকারি নিয়মবহির্ভূতভাবে কাঠ পোড়ানোর দায়ে উপজেলার রিফায়েতপুর এলাকার বিএইচএন ব্রিকসের মালিক আসাদুজ্জামানকে ৭ লাখ টাকা, এমবিএন ব্রিকসের মালিক ঝুমুর আলীকে ৭ লাখ টাকা, পাশের নারায়ণপুর এলাকার এবিসি ব্রিকসের মালিক আব্দুস সালামকে ৬ লাখ ৪০ হাজার টাকা, উপজেলা সদরের পাশের এলাকা স্বরুপপুরের এবিসি ব্রিকসের মালিক আবু বক্কর সিদ্দিককে ৬ লাখ টাকা, দৌলতপুর হাসপাতাল রোডের এএমবি ব্রিকসের মালিক হাজি ইয়াসিন আলীকে ৮ লাখ টাকা, সাদিপুর এলাকার হুমায়ুন কবিরের মালিকানাধীন দুই ইটভাটা এএলএলসি ব্রিকস ও এলএলবি ব্রিকসকে ৫ লাখ করে ১০ লাখ টাকা, ডাংমড়কা এলাকার এমআরএন ব্রিকসের মালিক মোফাজ্জল হককে ৮ লাখ টাকা, একই এলাকার পলাশ হোসেনের এনবিএল ব্রিকসকে ৮ লাখ টাকা, শরিফুল ইসলামের এইচএলবি ব্রিকসকে ১ লাখ টাকা এবং বিএসবি ব্রিকসের মালিক জাহাঙ্গীর হোসেনকে ৭ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানকালে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইটভাটা চালানোয় এবং সময়মতো সেখানে উপস্থিত না হয়ে জরিমানার অর্থ দিতে গড়িমসি করায় জাহাঙ্গীর হোসেন ও শরিফুল ইসলামের ইটভাটার কিছু অংশ ভেঙে গুড়িয়ে দেয়া হয়। এর একদিন আগে সোমবার (১৮ জানুয়ারি) প্রথম দফার অভিযানে এখানকার তিন ইটভাটা মালিককে ১১ লাখ টাকা জরিমানা করা হয়। তাদের মধ্যে উপজেলা পরিষদের পাশের এলাকা স্বরুপপুরে বজলুর রহমান কটার ইটভাটায় ৩ লাখ টাকা, একই এলাকায় অবস্থিত তার বড় ভাই আব্দুস সাত্তারের ইটভাটায় ৩ লাখ টাকা এবং উপজেলার রিফায়েতপুর ইউনিয়নের সোনাইকান্দি এলাকায় নজরুল ইসলামের ইটভাটায় ৫ লাখ টাকা জরিমানা করেন কর্মকর্তারা। ওই অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ হাসান নেতৃত্ব দিলেও মাঝখানে একদিন বিরতি দিয়ে বুধবার পরিচালিত এই অভিযানে কৌশলগত কারণে জেলা প্রশাসনের কর্মকর্তাদের রাখা হয়নি বলে জানা যায়।
অভিযান শেষে ঢাকা থেকে আসা পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনফোর্সমেন্ট টিম) আবু হাসান সাংবাদিকদের বলেন, অধিদপ্তরের ছাড়পত্র না নেয়া এবং জ্বাালানি হিসেবে কয়লার পরিবর্তে কাঠ পোড়ানোর দায়ে এসব ইটভাটা মালিককে এই অর্থদ- প্রদান করা হয়েছে। ইটভাটা মালিকরা পুনরায় যেন এমন অবৈধ প্রক্রিয়ার মাধ্যমে ইটভাটা না চালান সে বিষয়েও সতর্ক করে দেয়া হয়েছে। পরবর্তীতে অনুমোদনহীন ইটভাটাগুলো উচ্ছেদে অভিযান চালানো হবে।
র‌্যাব-১২ কুষ্টিয়া ক্যাম্পের অধিনায়ক মেজর গাফফারুজ্জামান উপস্থিত সাংবাদিকদের বলেন, এসব ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। ইটভাটা মালিকরা সরকারি নিয়মনীতি না মেনে অবৈধভাবে তাদের ভাটা চালিয়ে আসছিলেন, তাই এই অভিযান চালানো হয়েছে। অবৈধ ইটভাটাগুলো বন্ধে এ রকম অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন এই র‌্যাব কর্মকর্তা।
প্রসঙ্গত, দৌলতপুর উপজেলার বিভিন্ন এলাকায় ২৬টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ২৫টিরই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। এসব ইটভাটায় সরকারি নিয়মনীতিকে কোনো রকম তোয়াক্কা না করে জ্বাালানি হিসেবে কয়লার বদলে অবাধে কাঠ পোড়ানো হচ্ছে। উপজেলা প্রশাসনের নাকের ডগার ওপর ইটভাটাগুলোয় কাঠ পোড়ানোর মচ্ছব চলে আসলেও তারা ম্যানেজ প্রক্রিয়ায় লিপ্ত হয়ে নিষ্ক্রিয় ভূমিকা পালন করে আসছে। সম্প্রতি এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশ হলে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের টনক নড়ে। অবশেষে এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরপর দুই দফা অভিযান চালানো হয়। জরিমাানা করা হয় ৮০ লাখ টাকা।

এনএনবি নিউজ/ ডিকে








সর্বশেষ সংবাদ
ঐক্যবদ্ধ প্রচেষ্টায় করোনা নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী
দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ
ঠাকুর মন্দিরে বার্ষিক মহোৎসব আগামীকাল শুরু
চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সম্পাদকের সাথে মুক্তিযোদ্ধা সন্তানদের সৌজন্য সাক্ষাৎ
বেতন না দিয়ে মালিক উধাও চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে পদ্মা ওয়্যারস শ্রমিকদের বিক্ষোভ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
করোনার টিকা নিলেন চসিক মেয়র রেজাউল
চট্টগ্রামের চন্দনাইশে দু’টি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন
দক্ষ ও যোগ্য মানবসম্পদ উন্নয়নের মধ্যে দিয়ে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে
চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল
চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
ঠাকুর মন্দিরে বার্ষিক মহোৎসব আগামীকাল শুরু
বাংলাদেশের ক্রিকেটে শেষ হচ্ছে ভেট্টোরি অধ্যায়
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]