বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৩ ফাল্গুন ১৪২৭
শিরোনাম: অপরাজনীতির প্রধান পৃষ্ঠপোষক জিয়া : তথ্যমন্ত্রী       ফরিদপুরের দুই ভাইয়ের পাঁচ হাজার ৭০৬ বিঘা সম্পত্তি ক্রোক       পিলখানার শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা পিলখানা হত্যাকাণ্ডে       বছরে ৫ বিলিয়ন ডলার চামড়াজাত পণ্য রফতাানি সম্ভব       করোনায় এক দিনে মৃত্যু ৫        মিশ্র লিঙ্গের পাখি        বিএনপির ৭ মার্চ পালনের ঘোষণাকে স্বাগত কাদেরের      
চসিক নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী সালাউদ্দিনে বাসায় গুলি
রনজিত কুমার শীল, চট্টগ্রাম:
প্রকাশ: সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ৮:৩০ পিএম |

আগামী ২৭ জানুয়ারী অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে নগরীর ৩৩ নম্বর ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী মোঃ সালাউদ্দিনের বাসায় হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। আজ সোমবার (২৫ জানুয়ারি) ভোররাত ৩টার দিকে এ হামলার ঘটনা ঘটে। কাউন্সিলর প্রার্থী মোঃ সালাহউদ্দিন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক। এছাড়া তিনি সরকারি সিটি কলেজ ছাত্র সংসদের ভিপিও ছিলেন। চট্টগ্রামের রাজনীতিতে তিনি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে পরিচিত।
মোঃ সালাউদ্দিন জানান, কাপড়ে মুখ বাঁধা একদল সন্ত্রাসী আমার বাসায় অতর্কিত হামলা চালায়। এ সময় তারা কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। ঘটনার সময় আমি বাসায় ছিলাম না। খবর পেয়ে দ্রুত বাসায় যাই। পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ ঘটনাস্থল থেকে শর্ট গানের ৬টি ও পিস্তলের ৩টি গুলির খোসা উদ্ধার করেছে।
এ ঘটনায় সিএমপি’র কোতোয়ালী থানায় একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে বলে জানান নগর ছাত্রলীগের সাবেক এই সাধারণ সম্পাদক।
কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দীন বলেন, পুলিশ ঘটনাস্থল থেকে উদ্ধার করা গুলির খোসা, আশপাশের সিসিটিভির ফুটেজ সংগ্রহ করে পর্যালোচনা করে দেখছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।###


চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে
বিরাজ করছে ‘বহিরাগত’ আতঙ্ক

 চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনেও ‘বহিরাগত’ আতঙ্ক বিরাজ করছে। ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বী প্রধান দুই দলের প্রার্থীরা পরস্পরের বিরুদ্ধে ‘বহিরাগতদের’ জড়ো করার অভিযোগ তুলেছেন। এর আগে চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে বহিরাগত লোকজনের ভোটকেন্দ্র দখলের অভিযোগ উঠেছিল। সম্প্রতি অনুষ্ঠিত ঢাকা সিটি নির্বাচনে বহিরাগত আতঙ্কের বিষয় উঠেছিল।
গত রোববার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, ‘নির্বাচনের দিন মোটরসাইকেল চলাচল বন্ধ রাখা হবে। মোটরসাইকেল চলাচল করলে বহিরাগতরা ভোটকেন্দ্রে আসার আশংকা থাকে। এছাড়া তিনি নির্বাচনী দায়িত্বরত পোলিং এজেন্টদের সুষ্ঠুভাবে দায়িত্ব পালনের তাগিদ দেন।
তিনি বলেন, অনেকেই কেন্দ্রে পোলিং এজেন্ট না পাঠিয়ে বের করে দেওয়ার অভিযোগ করেন। চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে যাতে সেই অভিযোগ না ওঠে সেই বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচনী কর্মকর্তাদের গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে।
এদিকে, বহিরাগত ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নগরীর বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়েছে। মোড়ে মোড়ে বিভিন্ন যানবাহন তল্লাশী করা হচ্ছে। এছাড়াও নগরীর চার প্রবেশপথে তল্লাশী চৌকি বসানো হয়েছে। ইতিমধ্যেই অভিযান চালিয়ে কয়েকজন বহিরাগকে গ্রেপ্তার করেছে পুলিশ।
গতকাল রোববার রাতে নিজ নির্বাচনী কার্যালয়ে আওয়ামী লীগ প্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম কামাল হোসেন দাবি করেছেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি-জামায়াত সারাদেশ থেকে বহিরাগত সন্ত্রাসীদের চট্টগ্রাম শহরে জড়ো করছে। সাধারণ ভোটার, আওয়ামী লীগের কর্মী-সমর্থক এমনকি নির্বাচনে দায়িত্বরতদের উপরও হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। এজন্য বিএনপির সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন দলের কেন্দ্রীয় এ নেতা।
গত বছর অনুষ্ঠিত চট্টগ্রাম-৮ সংসদীয় আসনের উপ-নির্বাচনেও বহিরাগত আতঙ্ক ছিল। বহিরাগতরা ভোটকেন্দ্র ও ভোটকক্ষ নিয়ন্ত্রণের অভিযোগ উঠেছে। এছাড়াও সম্প্রতি অনুষ্ঠিত ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে বহিরাগত আতঙ্ক ও ভোটকেন্দ্র দখলের অভিযোগ উঠেছিল।
সরকারিদল আওয়ামী লীগ ছাড়াও অন্যতম বড় দল বিএনপি প্রার্থী ডা. শাহাদাত হোসেনও বহিরাগত আতঙ্কের কথা বলেছেন। গতকাল রোববার প্রচারণায় তিনি অভিযোগ করেন, ‘আমরা শুনেছি নগরীর বিভিন্ন আবাসিক হোটেল, রেস্ট হাউসগুলোতে চট্টগ্রামের আশপাশের এলাকার বহিরাগত লোকজন অবস্থান করছে। অতীতের নির্বাচনগুলোর মতো ভোটকেন্দ্র দখল ও ভোট চুরির জন্য সরকারি দলের লোকজনদের জড়ো করা হচ্ছে। এজন্য জাতীয় পরিচয়পত্র দেখে ভোটারদের ভোটকেন্দ্রে ঢুকানোর দাবি করেছিলাম।
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ ও বিএনপি চট্টগ্রাম মহানগর ছাড়াও উত্তর ও দক্ষিণ জেলার নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন। সভায় দলের পক্ষে মাঠে থাকার জন্য নেতাকর্মীদের অনুরোধ করা হয়েছে। এছাড়াও উপজেলাভিত্তিক নেতাকর্মীরাও নগরীর ভোটে সম্পৃক্ত হওয়ার ইঙ্গিত দিয়েছেন অনেকেই। এতে প্রার্থী ছাড়াও ভোটারদের মধ্যেও বহিরাগত আতঙ্ক রয়েছে।


 সিএমপি কমিশনারের নির্দেশনা জারী

আগামী ২৭ জানুয়ারী বুধবার অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচন উপলক্ষে নির্দেশনা জারী করেছে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর নির্দেশনা জারী করেছে। আজ ২৫ জানুয়ারী সিএমপি থেকে গণমাধ্যমে প্রেরিত এক প্রেস রিলিজে জানানো হয়-মহানগরীর ১৬টি থানা এলাকায় ৭২৩টি ভোট কেন্দ্র রয়েছে। ভোট কেন্দ্রের নিরাপত্তাসহ নগরীর আইন-শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। নদী এলাকার নিরাপত্তার জন্য পুলিশের নৌ-টহল এবং পোষাকি পুলিশকে সহযোগিতা করার জন্য সাদা পোষাকেও পুলিশ মোতায়েন থাকবে। নগরীতে টহল পুলিশের পাশাপাশিগুরুত্বপূর্ণ স্থান সমূহে পুলিশ চেকপোস্টসহ বিভিন্ন স্থানে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকবে। যেকোন পরিস্থিতি মোকাবেলা করার জন্য কাউন্টার টেরোরিজম, সোয়াট ও বোম্ব ডিসপোজাল ইউনিট প্রস্তুত থাকবে। প্রিজাইডিং অফিসার ও তার সহকারীগণের ভোট কেন্দ্রে নিরাপদে আসা যাওয়া, ভোট কেন্দ্রের মালামাল আনা নেওয়া এবং সংখ্যালঘু সম্প্রদায়সহ নগরীর সকল ভোটারগণ যাতে শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেজন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা মূলক সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এ উপলক্ষে নির্বাচনী এলাকায় সড়ক পরিবহন আইন ২০১৮ (২০১৮ সালের ৪৭ নং আইন) এর ৩২(১) ধারা অনুযায়ী ভোটগ্রহণের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ২৬ জানুয়ারী ২০২১ তারিখ দিবাগত মধ্যরাত ১২টা থেকে ২৭ জানুয়ারী ২০২১ তারিখ দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত বিভিন্ন প্রকারের যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এগুলো হলো-বেবী টেক্সী/অটোরিক্সা/ইজিবাইক এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জীপ, কার, ট্রাক/লরি ও টেম্পো।
এছাড়াও ২৫ জানুয়ারী ২০২১ তারিখ দিবাগত মধ্যরাত ১২টা থেকে ২৮ জানুয়ারী ২০২১ তারিখ মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপরও নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে গণপরিবহন/বাস এই নিষেধাজ্ঞার আওয়াতা মুক্ত থাকবে।
এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশী/বিদেশী পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশী/বিদেশী সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনে বৈধ পরিদর্শক এবং জরুরী কাজে নিয়োজিত (যেমন-এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি) কার্যক্রম ব্যবহারের উপর এসব যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
নগরবাসীকে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে নির্বিঘেœ ভোট প্রদানের জন্য এবং যাতে কেউ কোন প্রকার নাশকতা ও গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য পুলিশকে সহযোগিতা করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সম্মানিত নগরবাসীর প্রতি আহ্বান জানান।


এনএনবি নিউজ/ ডিকে








সর্বশেষ সংবাদ
চট্টগ্রামের নতুন এসপি কার্যালয় উদ্বোধন কাল
অপরাজনীতির প্রধান পৃষ্ঠপোষক জিয়া : তথ্যমন্ত্রী
ফরিদপুরের দুই ভাইয়ের পাঁচ হাজার ৭০৬ বিঘা সম্পত্তি ক্রোক
পিলখানার শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা পিলখানা হত্যাকাণ্ডে
বছরে ৫ বিলিয়ন ডলার চামড়াজাত পণ্য রফতাানি সম্ভব
করোনায় এক দিনে মৃত্যু ৫
মিশ্র লিঙ্গের পাখি
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চট্টগ্রাম বিআরটিএ কার্যালয় থেকে ৩ দালাল গ্রেফতার
একুশে ফেব্রুয়ারির আয়োজনে কবি লিওয়াজা আক্তার
বাংলাভাষা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়া মহাগৌরবের
ফোক ডিভা সায়েরা রেজা ফ্যান ক্লাব
আন্তর্জাতিক মাতৃভাষা
মেরিন সেক্টরে যুক্ত হচ্ছে রংপুর অঞ্চল : নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঝরে পড়া নিরক্ষর শিশুদের শিক্ষার আওতায় আনতে সমন্বিত উদ্যোগ
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]