বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ ২০ ফাল্গুন ১৪২৭
শিরোনাম: ঐক্যবদ্ধ প্রচেষ্টায় করোনা নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী       দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ        চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল       এইচ টি ইমামের অবস্থা সংকটাপন্ন, সিএমএইচে ভর্তি       বিএনপি গণতন্ত্রের মুখোশের আড়ালে গণতন্ত্র হত্যা করে আসছে : সেতুমন্ত্রী ওবায়দুল কাদের       চাকরি দেওয়ার কথা বলে ধর্ষণ       ইংলিশদের নতুন ব্যাটিং কোচ ট্রেসকোথিক      
ভোজ্যতেলের দাম নির্ধারণ
এনএনবি নিউজ
প্রকাশ: বুধবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩৮ পিএম |

দাম নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দিয়েছে নিত্যপ্রয়োজনীয় সংক্রান্ত দর নির্ধারণ কমিটি। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে খুচরা পর্যায়ে খোলা সয়াবিন প্রতিলিটার ১১৫ টাকা, বোতলজাত ১৩৫ এবং পামসুপার তেল প্রতিলিটার ১০৪ টাকায় বিক্রি হবে।

আজ বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দর নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভা শেষে কমিটির সভাপতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রী বলেন, অবিলম্বে এই মূল্য কার্যকর হবে।

প্রতিলিটার বোতলজাত সয়াবিন মিলগেট মূল্য ১২৩ টাকা, পরিবেশক মূল্য ১২৭ টাকা এবং খুচরা মূল্য ১৩৫ টাকা। পাঁচ লিটার বোতলজাত সয়াবিন মিলগেট মূল্য ৫৮৫ টাকা, পরিবেশক মূল্য ৬০০ টাকা এবং খুচরা মূল্য ৬২৫ টাকা। আমাদের দেশে যে তেল ব্যবহার করি তার ৭০ শতাংশ পাম সুপার, যার প্রতি লিটার মিলগেট মূল্য (খোলা) ৯৫ টাকা, পরিবেশক মূল্য ৯৮ টাকা এবং খুচরা বাজারে ১০৪ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।

বৈঠকে ভোজ্যতেল আমদানিকারক ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ দাম ঠিক করা হয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, “সামনে রমজান মাস, বর্তমানে যথেষ্ট মজুদ আছে। সব হিসেব-নিকেশ করে এ দাম নির্ধারণ করা হয়েছে।”

ঘোষণার পর শক্ত হাতে দাম নিয়ন্ত্রণ করা হবে জানিয়ে তিনি বলেন, “দাম কমে গেলে বিবেচনা করা হবে, বেড়ে গেলেও বিবেচনা করা হবে। আমরা যে তেল ব্যবহার করি তার ৯০ শতাংশ আমদানি করতে হয়।”

আন্তর্জাতিক বাজারে গত ছয় মাসে ৬৫ শতাংশ তেলের দাম বেড়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “শিপিং কস্টও বেড়েছে, জাহাজের তেলের দাম বাড়ায় পরিবহন খরচও বেড়েছে।”

ভোক্তাস্বার্থ বিবেচনায় অপরিশোধিত সয়াবিন ও পামতেল আমদানিতে আরোপিত ভ্যাট আরও যৌক্তিক হারে নির্ধারণের জন্য ইতিমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছে বলে জানান টিপু মুনশি।

ভোজ্যতেলের মূল্য অস্থিতিশীল থাকায় অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক বিষয়ক জাতীয় কমিটির সভা প্রতি মাসেই করা হবে বলে জানান মন্ত্রী। সভায় বাণিজ্য সচিব জাফর উদ্দিন উপস্থিত ছিলেন।

এনএনবি নিউজ/ ডিকে








সর্বশেষ সংবাদ
ঐক্যবদ্ধ প্রচেষ্টায় করোনা নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী
দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ
ঠাকুর মন্দিরে বার্ষিক মহোৎসব আগামীকাল শুরু
চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সম্পাদকের সাথে মুক্তিযোদ্ধা সন্তানদের সৌজন্য সাক্ষাৎ
বেতন না দিয়ে মালিক উধাও চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে পদ্মা ওয়্যারস শ্রমিকদের বিক্ষোভ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
করোনার টিকা নিলেন চসিক মেয়র রেজাউল
চট্টগ্রামের চন্দনাইশে দু’টি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন
দক্ষ ও যোগ্য মানবসম্পদ উন্নয়নের মধ্যে দিয়ে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে
চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল
চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
ঠাকুর মন্দিরে বার্ষিক মহোৎসব আগামীকাল শুরু
বাংলাদেশের ক্রিকেটে শেষ হচ্ছে ভেট্টোরি অধ্যায়
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]