বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ ২০ ফাল্গুন ১৪২৭
শিরোনাম: ঐক্যবদ্ধ প্রচেষ্টায় করোনা নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী       দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ        চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল       এইচ টি ইমামের অবস্থা সংকটাপন্ন, সিএমএইচে ভর্তি       বিএনপি গণতন্ত্রের মুখোশের আড়ালে গণতন্ত্র হত্যা করে আসছে : সেতুমন্ত্রী ওবায়দুল কাদের       চাকরি দেওয়ার কথা বলে ধর্ষণ       ইংলিশদের নতুন ব্যাটিং কোচ ট্রেসকোথিক      
চট্টগ্রামস্থ চা বোর্ড প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন
রনজিত কুমার শীল, চট্টগ্রাম:
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১০:১২ পিএম |

মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে চট্টগ্রাম নগরীর নাসিরাবাদে বাংলাদেশ চা বোর্ডের প্রধান কার্যালয়ে ‘বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বঙ্গবন্ধু গ্যালারি ও কর্নার উদ্বোধন করেন তিনি।
বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে টিপু মুনশি বলেন, ছাত্র রাজনীতি করার সুবাদে দেখা হয়েছে বঙ্গবন্ধুর সঙ্গে। তাকে ছাত্ররাজনীতি করাকালীন দেখার ভাগ্য হয়েছিল। তাঁর কথা ও বিভিন্ন অনুষ্ঠানের বক্তব্যই এখন রাজনীতিবিদদের পাথেয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দিন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় কাজ করে তারা এগিয়ে যাচ্ছেন। গ্যালারির প্রশংসা করে সচিব বলেন, এ গ্যালারি ব্যতিক্রম হয়েছে। এসময় এক্সিলেন্ট প্রেজেনটেশনের জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। তিনি বলেন, আমি বঙ্গবন্ধুকে দেখার সুযোগ পাইনি। তাই মন্ত্রী মহোদয়ের মুখে স্মৃতিচারণ শুনতে চাই।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ জহিরুল ইসলাম। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করেন। চা শিল্পে বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয় করে রাখতে মুজিব জন্মশতবার্ষিকী উদযাপনের অন্যতম প্রধান কার্যক্রম হিসেবে বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার করা হয়েছে।
এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হাফিজুর রহমান, চা বোর্ডের সদস্য মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), সদস্য ড. নাজনীন কাউসার চৌধুরী (যুগ্ম সচিব), বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুর রহিম খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ চা বোর্ড কর্তৃক নির্মিত ‘বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার’ নির্মাণের ক্ষেত্রে কিছু বিশিষ্টতার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। গ্যালারির কেন্দ্রে বঙ্গবন্ধুর ছবি স্থাপনের মাধ্যমে জাতির পিতাকে একটি সূর্য হিসেবে কল্পনা করা হয়েছে। সূর্যের দ্যুতি যেমন চারপাশকে আলোকিত করে তেমনি ১৯৪০ খ্রিস্টাব্দ থেকে ১৯৭৫ খ্রিস্টাব্দ পর্যন্ত বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্ম যেভাবে বাঙালি জাতিকে আলোকিত এবং উদ্ভাসিত করেছে তা তুলে ধরা হয়েছে গ্যালারিতে। গ্যালারিকে মূলত দুটি অংশে ভাগ করা হয়েছে। গ্যালারির বাম অংশে ১৯৪০ থেকে ১৯৬০ খ্রিস্টাব্দে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তাঁর অবদান সন্নিবেশ করা হয়েছে।
গ্যালারির ডান অংশে ১৯৬৬ থেকে ১৯৭৫ খ্রিস্টাব্দ পর্যন্ত বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও প্রধানমন্ত্রী হিসেবে চা শিল্পে বঙ্গবন্ধুর অবদান উপস্থাপন করা হয়েছে। গ্যালারি, গ্যালারির সিলিং এবং কর্নারে মোট ৪(চার) টি রং ব্যবহার করা হয়েছে। সিলিংয়ের সোনালী রং এবং গ্যালারির উজ্জ্বল হলুদ রং বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’র প্রতিচ্ছবি। গ্যালারির সবুজ রং সুজলা-সুফলা, শস্য-শ্যামলা ‘সবুজ বাংলা’র প্রতিচ্ছবি। ‘বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার’ এ ব্যবহৃত সাদা রং ‘শান্তি’র প্রতীক এবং গ্যালারিতে ব্যবহৃত বাদামী রং এর মাধ্যমে দেশ মাতৃকার ‘মাটি’র প্রতিফলন ঘটানো হয়েছে। বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারির অংশ হিসেবে বঙ্গবন্ধুর ব্যবহৃত চেয়ার ও টেবিলের ক্ষুদ্র প্রতিকৃতি রাখা হয়েছে।
উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চা বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলাস্থ নন্দরানী চা বাগান পরিদর্শনে গিয়ে বর্ণিত চেয়ারটিতে বসেছিলেন। মূল চেয়ারটি বর্তমানে শ্রীমঙ্গল উপজেলাস্থ বাংলাদেশ চা বোর্ডের পরিচালনাধীন টি রিসোর্ট এন্ড মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে। এছাড়া চা বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন দাপ্তরিক কাজে বর্ণিত টেবিলটি বঙ্গবন্ধু ব্যবহার করতেন। মূল টেবিলটি বর্তমানে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলাস্থ বাংলাদেশ চা বোর্ডের পরিচালনাধীন টি রিসোর্ট এন্ড মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে।
উদ্বোধন অনুষ্ঠান শেষে মন্ত্রী ও অতিথিরা চা শিল্পের অংশীজনের সঙ্গে মতবিনিময় করেন। এর আগে সকাল ১২ টায় নগরের ওর্য়াল্ড ট্রেড সেন্টারে ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগদেন। এসময় চট্টগ্রাম চেম্বার সভাপতি মোঃ মাহবুবুল আলমসহ স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এনএনবি নিউজ/ ডিকে








সর্বশেষ সংবাদ
ঐক্যবদ্ধ প্রচেষ্টায় করোনা নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী
দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ
ঠাকুর মন্দিরে বার্ষিক মহোৎসব আগামীকাল শুরু
চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল
চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সম্পাদকের সাথে মুক্তিযোদ্ধা সন্তানদের সৌজন্য সাক্ষাৎ
বেতন না দিয়ে মালিক উধাও চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে পদ্মা ওয়্যারস শ্রমিকদের বিক্ষোভ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
করোনার টিকা নিলেন চসিক মেয়র রেজাউল
চট্টগ্রামের চন্দনাইশে দু’টি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো প্রশাসন
দক্ষ ও যোগ্য মানবসম্পদ উন্নয়নের মধ্যে দিয়ে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে
বাংলাদেশের ক্রিকেটে শেষ হচ্ছে ভেট্টোরি অধ্যায়
চট্টগ্রাম নগরীতে বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফের ইন্তেকাল
চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ
ঠাকুর মন্দিরে বার্ষিক মহোৎসব আগামীকাল শুরু
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]