বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৩ ফাল্গুন ১৪২৭
শিরোনাম: বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা       রেলে ১২ হাজার নিয়োগ হচ্ছে : মন্ত্রী       টিকা নেয়ার পর আক্রান্ত ত্রাণ সচিব        টিকা নিলেন রওশন এরশাদ       নৌপথে পণ্য পরিবহনে জোর প্রধানমন্ত্রীর       গুটিকয়েক মানুষের জন্য বন্দরের সুনাম নষ্ট বরদাশত করা হবে না        নাসির-তামিমার বিরুদ্ধে মামলা      
আন্তর্জাতিক মাতৃভাষা
মতিয়ার চৌধুরী, লন্ডন থেকে
প্রকাশ: মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১০:১৯ পিএম আপডেট: ২৩.০২.২০২১ ১০:২৬ পিএম |

স্বাস্থ্যবিধি মেনেই ব্রিটেন প্রবাসী বাঙ্গালীরা ইষ্ট লন্ডনের আলতাব আলী পার্কের শহীদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেছেন। যদিও করোনা মহামারির কারণে ভাষাদিবসের সকল কর্মসূচী বাতিল করা হয়। প্রতি বছর বাঙ্গালী অধ্যুসিত টাওয়ারহ্যামলেটস কাউন্সিল ও শহীদমিনার কমিটি  যৌথভাবে কর্মসূচীর আয়োজন করে থাকে। এবার ছিল এর সম্পুর্ণ ব্যতিক্রম। তার পরেও অনেকেই ব্যক্তি উদ্যোগে ফুল নিয়ে উপস্থিত হন শহীদ মিনারে। আগে থেকেই শহীদ মিনার এলাকায় নেয়া হয় পুলিশি নিরাপত্তা। রাতে পুলিশি টহল থাকায় যে কয়জন ফুলনিয়ে শহীদ বেদিতে উপস্থিত হয়েছিলেন তাদেরকে পুলিশের দেয়া বিধিনিষেধ মেনেই ফুল দিতে হয়েছে। বাতিল করা হয় প্রভাত ফেরির অনুষ্টানও।

অন্যদিকে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ভার্চুয়্যাল অনুষ্টানের মাধ্যমে দিনটি পালন করে। সকালে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন, হাইকমিশ ভবনের অভ্যন্তরে নির্মিত অস্থায়ী শহীদ বেদিতে ফুলদিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ও হাইকমিশনের কর্মকর্তা কর্মচারীরা। বিকেলে হাই কমিশনের পক্ষ থেকে আয়োজন করা হয় এক ভার্চুয়্যাল আলোচনা সভার।

এতে যোগ দেন বিটিশ এমপি, লর্ডসভার সদসঃ, কমনওয়েল্থ অফিসের সেক্রেটারী জেনারেল,ও বিভিন্ন দেশের কুটনীতিকরা। লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের সভাপতিত্বে অনুষ্টিত ভার্চ্যুাল আলোচনায়  ভাষাদিবসের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপুমনি, ব্রিটিশ ষ্টেট মিনিষ্টার পলস্কেলী এমপি, কমনওয়েল্থ সেক্রেটারী জেনারেল পেট্রেসিয়া কিউসি, ইউনেস্কোর সাবেক ডিরেক্টর জেনারেল মেস ইরিয়ানা বকোভা, চীপ এক্সিকিউটিভ এন্ড সেক্রেটারী জেনারেল অব দ্য ইউকে ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো মিঃ জেমস ব্রিজ, লন্ডনে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার মিসেস গায়ত্রি ইসার কারো, লন্ডনে নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মিঃ পিচানো সোভানাজাথা, ডিরেক্টর ফর সাউথ এশিয়া ডিপার্টমেন্ট ইউকে ফরেন এন্ড কমনওয়েল্থ এন্ড ডেভল্যপমেন্ট  অফিস (এফসিডিও) মিঃ বেন মেলার, ডিরেক্টর গ্লোবাল নেটওয়ার্ক অফ ব্রিটিশ কাউন্সিল মিঃ কারলাইল ওয়াকার, বাংলাদেশী বংশদ্বোত ব্রিটিশ এমপি আপসানা বেগম, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ, ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটি লিডার সৈয়দ সাজিদুর রহমান ফারুক প্রমুখ।  

এনএনবি নিউজ/ ডিকে








সর্বশেষ সংবাদ
রংপুরে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন সভা অনুষ্ঠিত
রংপুর পীরগাছা উপজেলার ছাওলা ইউনিয়নের চেয়ারম্যানের দাফন সম্পন্ন
রংপুর নগরীতে নকল প্রসাধনি কারখানায় অভিযান : ৫ লাখ টাকার মালামাল উদ্ধার
শিক্ষার গুনগত মানোন্নয়নে বর্তমান সরকার ব্যাপক কাজ করেছে : বিরোধীদলীয় চীফ হুইপ রাঙা এমপি
বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা
রেলে ১২ হাজার নিয়োগ হচ্ছে : মন্ত্রী
টিকা নেয়ার পর আক্রান্ত ত্রাণ সচিব
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চট্টগ্রাম বিআরটিএ কার্যালয় থেকে ৩ দালাল গ্রেফতার
একুশে ফেব্রুয়ারির আয়োজনে কবি লিওয়াজা আক্তার
বাংলাভাষা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়া মহাগৌরবের
চট্টগ্রামে ব্যবসায়ীকে গুলি ও ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টা : গ্রেফতার ৫
আন্তর্জাতিক মাতৃভাষা
ফোক ডিভা সায়েরা রেজা ফ্যান ক্লাব
মেরিন সেক্টরে যুক্ত হচ্ছে রংপুর অঞ্চল : নৌপরিবহন প্রতিমন্ত্রী
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]