বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ ১৩ ফাল্গুন ১৪২৭
শিরোনাম: ফরিদপুরের দুই ভাইয়ের পাঁচ হাজার ৭০৬ বিঘা সম্পত্তি ক্রোক       পিলখানার শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা পিলখানা হত্যাকাণ্ডে       বছরে ৫ বিলিয়ন ডলার চামড়াজাত পণ্য রফতাানি সম্ভব       করোনায় এক দিনে মৃত্যু ৫        মিশ্র লিঙ্গের পাখি        বিএনপির ৭ মার্চ পালনের ঘোষণাকে স্বাগত কাদেরের       বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা      
মেরিন সেক্টরে যুক্ত হচ্ছে রংপুর অঞ্চল : নৌপরিবহন প্রতিমন্ত্রী
রংপুর সংবাদদাতা
প্রকাশ: মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৪৩ পিএম |

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন,বিশ্বব্যাপী নাবিকদের চাহিদা অনুধাবন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী ও দেশরত্ন শেখ হাসিনা রংপুর, বরিশাল, সিলেট এবং পাবনাতে চারটি নতুন মেরিন একাডেমী প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করেন।  এজন্য ব্যয় হচ্ছে প্রায় ৫২১ কোটি ৪৬ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ জুলাই ২০১২ থেকে জুন ২০২১ পর্যন্ত। নতুন চারটি মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম জুলাই ২০২০ থেকে শুরু হয়েছে। প্রতিটির আসন সংখ্যা ৫০ জন পুরুষ'। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মরিটাইম ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেছে। গতকাল মঙ্গলবার  দুপুরে রংপুরের পীরগঞ্জে নবনির্মিত বাংলাদেশ মেরিন একাডেমি পরিদর্শন কালে তিনি  এসব কথা বলেন প্রতিমন্ত্রী।তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীঘ্রই রংপুর, বরিশাল, সিলেট ও পাবনা মেরিন একাডেমি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। মেরিটাইম সেক্টরে উচ্চতর ডিগ্রী অর্জনের লক্ষ্যে। মেরিটাইম সেক্টরে ৫০ বছরে বঙ্গবন্ধু ও শেখ হাসিনা ছাড়া কারো অবদান নেই।  তিনি বলেন, মেরটাইম সেক্টরে দক্ষ নাবিক তৈরিতে গাইবান্ধা, কুড়িগ্রাম ও চাঁদপুরে আরো তিনটি মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে। বঙ্গবন্ধু চট্টগ্রাম মেরিন একাডেমির উন্নয়ন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, 'আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করছি। এখন আমাদের ঘুরে দাড়ানোর সময়। আমাদের নেতৃত্ব দিচ্ছেন আলোকিত ব্যক্তিত্ব সব্যসাচি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশে সমন্বিত উন্নয়ন হচ্ছে। চারিদিকে উন্নয়ন হচ্ছে'। সব্যসাচী প্রধানমনত্রী জননেত্রী শেখ হাসিনা সমানভাবে উন্নয়নে বিশ্বাস করেন। রংপুর নদীমাতৃক না হলেও রংপুরের উন্নয়নের কথা চিন্তা করে রংপুরের পীরগঞ্জ উপজেলায় মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছেন। রংপুর বিভাগের প্রতিটি জেলা উপজেলায় উন্নয়ন হচ্ছে। এই উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আমাদের ঐক্য থাকতে হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে  তিনি বলেন ১৯৭৫ সালে ১৫ আগষ্টের নির্মম হত্যাকান্ডের সাথে জড়িত থেকে পরবর্তীতে মতায় এসে জিয়াউর রহমান  মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সকল কর্মকান্ডের সাথে সম্পৃক্ত ছিলো। এতে করে বীর উত্তম খেতাবকে অপমান করা হয়েছে। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধও মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের চেতনাকে অপমান করেছে এজন্য তাঁর বীর উত্তম খেতাবে কেড়ে নেয়ায় উচিত বলে তিনি মন্তব্য করেন।

এসময় বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও মেরিন একাডেমি রংপুর প্রকল্প পরিচালক  রফিক আহমেদ সিদ্দিকী, রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, পি ডাব্লইডির তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল গোফ্ফার , পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম প্রমুখ।উল্লেখ্য বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর আগামী ১০ মার্চ ২০২১  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করার কথা রয়েছে। এর আগে পীরগঞ্জ ফতেহপুরে  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বামী আন্তর্জাতিক পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. এম এ ওয়াজেদ মিয়া( সুধা) মাজারে শ্রদ্ধাঞ্জলী ও রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

এনএনবি নিউজ/ ডিকে








সর্বশেষ সংবাদ
ফরিদপুরের দুই ভাইয়ের পাঁচ হাজার ৭০৬ বিঘা সম্পত্তি ক্রোক
পিলখানার শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা পিলখানা হত্যাকাণ্ডে
বছরে ৫ বিলিয়ন ডলার চামড়াজাত পণ্য রফতাানি সম্ভব
করোনায় এক দিনে মৃত্যু ৫
মিশ্র লিঙ্গের পাখি
বিএনপির ৭ মার্চ পালনের ঘোষণাকে স্বাগত কাদেরের
রংপুরে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন সভা অনুষ্ঠিত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চট্টগ্রাম বিআরটিএ কার্যালয় থেকে ৩ দালাল গ্রেফতার
একুশে ফেব্রুয়ারির আয়োজনে কবি লিওয়াজা আক্তার
বাংলাভাষা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়া মহাগৌরবের
ফোক ডিভা সায়েরা রেজা ফ্যান ক্লাব
আন্তর্জাতিক মাতৃভাষা
মেরিন সেক্টরে যুক্ত হচ্ছে রংপুর অঞ্চল : নৌপরিবহন প্রতিমন্ত্রী
গুটিকয়েক মানুষের জন্য বন্দরের সুনাম নষ্ট বরদাশত করা হবে না
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]