মঙ্গলবার ২২ জুন ২০২১ ৮ আষাঢ় ১৪২৮
শিরোনাম: বিএনপি সরকারের বিরুদ্ধে পরিকল্পিত মিথ্যাচার করছে : সেতুমন্ত্রী       ৯ দিন প্রায় বিচ্ছিন্ন থাকবে ঢাকা       এবার জাপান অলিম্পিকে করোনার হানা       ঘেন্নায় আত্মহত্যা করতে ইচ্ছে করছে : শ্রীময়ী       মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্ত : বন্দুকধারীর গুলিতে নিহত ১৮       প্রথম ধাপের ১৩ জেলার ২০৪ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে       ফখরুল সাহেবের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করতে হবে : তথ্যমন্ত্রী      
ভারতে টিকা গ্রহণে পিছিয়ে নারীরা
এনএনবি নিউজ
প্রকাশ: বুধবার, ৯ জুন, ২০২১, ৮:৫৭ পিএম |

ভারতে করোনার টিকা নেওয়ার ক্ষেত্রে পুরুষের চেয়ে নারীরা অনেক পিছিয়ে রয়েছে। প্রত্যন্ত গ্রামীণ জনপদেও টিকা নেওয়ার হার কম দেখা গেছে।
রয়টার্সের একটি প্রতিবেদনে মঙ্গলবারের এই পরিসংখ্যানের উল্লেখ করে বলা হয়, ভারতে টিকার দ’ুটি ডোজ পেয়েছেন ১০ কোটি ১০ লাখ মানুষ। যেখানে নারীর চেয়ে পুরুষের সংখ্যা ১৭ শতাংশ বেশি। এছাড়া সরকারের পরিসংখ্যান অনুযায়ী টিকার অন্তত একটি ডোজ পেয়েছে এমন জনসংখ্যার ৫৪ শতাংশও পুরুষ।
রাজধানী দিল্লিসহ উত্তর প্রদেশের মতো বড় রাজ্য এবং কেন্দ্রশাসিত অনেক অঞ্চলে টিকা পাওয়ার সংখ্যায় নারী ও পুরুষের এই ব্যবধান আরও বেশি। কেবল দক্ষিণ ভারতের কেরালা এবং মধ্যাঞ্চলের ছত্তিশগড়েই পুরুষের চেয়ে নারীরা বেশি টিকা পেয়েছেন।
পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের সরকারি একটি বড় হাসপাতালের সুপারিনটেন্ডেন্ট জানায়, শহরে এবং গ্রামে নারীর আগে পুরুষকেই টিকা নিতে বেশি আগ্রহী দেখছি, কারণ পুরুষকে কাজের জন্য বাইরে যেতে হয়, যেখানে নারীরা ঘরের কাজেই থাকেন।
চিকিৎসা কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসের টিকা নিলে নারীদের পিরিয়ডে ব্যাঘাত ঘটে এবং সন্তান জন্ম দেওয়ার সক্ষমতা কমে যায় এমন গুজবের কারণেও নারীরা টিকা নিতে অনাগ্রহী। সরকার অবশ্য এমন উদ্বেগকে খারিজ করে দিয়েছে।
নয়াদিল্লির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা বলেন, ভারতের প্রত্যন্ত অঞ্চলের নারীদের টিকার গুরুত্ব বোঝাতে সরকারের সচেতনতা কার্যক্রম বাড়ানো উচিত এবং টিকার দু’টি ডোজ নেওয়ার ক্ষেত্রে তাদের গুরুত্ব দেওয়া উচিত।
টিকা নিতে নারীদেরও এগিয়ে আসা উচিত, নইলে এই ব্যবধান আরও বাড়বে বলেও মনে করেন তিনি। ১৩০ কোটি মানুষের দেশ ভারতে নারীর চেয়ে পুরুষের সংখ্যা ৬ শতাংশ বেশি। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের কাছে টিকা পাওয়ার ক্ষেত্রে নারী-পুরুষের এই বৈষম্যের বিষয়ে জানতে চাইলে তিনি কোনো জবাব দেননি বলে জানিয়েছে রয়টার্স। গুজরাট এবং পাশের রাজ্য রাজস্থানের কিছু নারী ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়ে বলছে, সন্তানদের রেখে তারা হাসপাতালে যেতে পারবে না।  
গুজরাটের ভাদনগরে চার সন্তানের এক জননী বলেন, আমি লেখাপড়া জানি নাৃ আমি কিভাবে টিকার জন্য নিবন্ধন করব। সরকারের উচিত আমাদের কাছে ওষুধ পৌঁছে দেওয়া।
ভারতের টিকা নীতিতে বেশ কয়েক দফায় পরিবর্তন আসলেও কেন্দ্রীয় সরকার ঘরে ঘরে টিকা দেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে কেবল জরুরি দরকারেই টিকা দেওয়া হবে এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা দেখতে টিকা গ্রহীতাকে কিছু সময়ের জন্য পর্যবেক্ষণে রাখতে হবে।
সরকারের তথ্য বলছে, গ্রামীণ জনপদের তুলনায় ভারতের নগরগুলোতে দ্রুত হারে কোভিড-১৯ টিকা দেওয়া হচ্ছে। ধনী নগরগুলো প্রত্যন্ত অঞ্চলের চেয়ে টিকার ডোজ বেশি কেনা তার একটি কারণ। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টিকা নীতিতে পরিবর্তনের ঘোষণা দিয়ে জানান, ২১ জুন থেকে প্রাপ্তবয়স্ক সবাইকে বিনামূল্যে টিকা দেওয়া হবে। অনলাইন নিবন্ধন নিয়ে অভিযোগের কারণে তাৎক্ষণিকভাবে টিকা দেওয়ার ব্যবস্থাও বাড়ানো হবে।
ভারতে এখন পর্যন্ত ২৩ কোটি ৩৭ লক্ষ ডোজ টিকা দেওয়া হয়েছে। সংখ্যার বিচারে চীন এবং যুক্তরাষ্ট্রের পরই ভারতের অবস্থান। কিন্তু ৯৫ কোটি প্রাপ্তবয়স্ক মানুষের মাত্র ৫ শতাংশ টিকার দু্টি ডোজ পেয়েছেন। সংক্রমণের সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্রের পরই ভারতের অবস্থান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে এ পর্যন্ত দুই কোটি ৯০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে তিন লাখ ৫১ হাজার ৩০৯ জনের।


এনএনবি নিউজ/ ডিকে








সর্বশেষ সংবাদ
বিএনপি সরকারের বিরুদ্ধে পরিকল্পিত মিথ্যাচার করছে : সেতুমন্ত্রী
রাজধানীতে মাদকবিরোধী অভিযান, আটক ৪৪
৯ দিন প্রায় বিচ্ছিন্ন থাকবে ঢাকা
এবার জাপান অলিম্পিকে করোনার হানা
ঘেন্নায় আত্মহত্যা করতে ইচ্ছে করছে : শ্রীময়ী
দুই কিশোর গ্যাংয়ের ১৬ সদস্য আটক
মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্ত : বন্দুকধারীর গুলিতে নিহত ১৮
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
নবাগত চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সাথে মুক্তিযোদ্ধা সংসদের মতবিনিময়
ক্ষতিপূরণের চেক পেতে হয়রানির শিকার হলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা : জেলা প্রশাসক
বিসিআরএ সভাপতি অভি চৌধুরীর জন্মদিনে সাংস্কৃতিক আড্ডা
লকডাউন বাড়লো ১৫ জুলাই পর্যন্ত
মুক্তি পেলেন বিনা অপরাধে সাজাভোগকারী মিনু
চট্টগ্রামে গাড়ি চাপা দিয়ে পুলিশ হত্যা মামলার মূল আসামিসহ গ্রেফতার ৩
ফখরুল সাহেবের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করতে হবে : তথ্যমন্ত্রী
সম্পাদক : মোল্লা জালাল | প্রধান সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]