বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ ৫ কার্তিক ১৪২৮
শিরোনাম: কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী       পাপুয়া নিউগিনিকে হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা       মানুষের পাশে অতন্দ্র প্রহরীর মতো রয়েছে সরকার ​: তথ্যমন্ত্রী       একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় : কাদের       কুমিল্লার কাজটি সে তো প্ল্যান মাফিক করেছে : স্বরাষ্ট্রমন্ত্রী       পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী       এস কে সিনহার বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল      
পেনসিলভেনিয়ায় আর্ট ক্যাম্প
যুক্তরাষ্ট্র প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১, ৩:০৭ পিএম |

‘বাংলাদেশি আমেরিকান আর্টিস্ট ফোরাম’র তিন দিনব্যাপী আর্ট ক্যাম্প ২২ আগস্ট রবিবার শেষ হলো। পেনসিলভেনিয়া স্টেটের পকোনো পাহাড়ের পাদদেশে ষষ্ঠ এ আয়োজনের স্লোগান ছিল ‘শিল্পের সাথেই থাকুন’। 

সংগঠনের সভাপতি আর্থার আজাদ বলেন, একান্তভাবে প্রকৃতির মাঝে থেকে শিল্প-সাহিত্য-সংস্কৃতি নিয়ে আলোচনা ও আড্ডা দিয়েছি এই ক্যাম্পে। ছবি আঁকেন ১৫ জন শিল্পী। পরবর্তীতে এসব ছবির এক্সিবিশন করা হবে। সর্বোপরি পুরোটা সময়ই আমরা শিল্পের সঙ্গে প্রকৃতির সান্নিধ্যে অতিবাহিত করেছি ভিন্ন এক আমেজে আবিষ্ঠ হয়ে।    

সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী বলেন, ২০০৮ সালে সংগঠনটি প্রতিষ্ঠার পর আমরা শিল্প সাহিত্য নিয়ে কর্মশালা, সেমিনার এবং আর্ট ক্যাম্প করে আসছি। আমাদের লক্ষ্য আমেরিকায় বসবাসকারী চিত্রশিল্পীদের সংগঠিত করে তাদের শিল্পকর্ম নিয়ে নানা প্রদর্শনীর আয়োজন করা। 
আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী গ্যালারি-২১ এর প্রতিষ্ঠাতা শামীম সুব্রানা বলেন, এই ক্যাম্পে এসে মনে হয়েছে পৃথিবী থেকে করোনার প্রকোপ চলে গেছে। এই সংগঠনটি আমাদেরকে সম্প্রীতির বন্ধনে আবিষ্ঠ হওয়ার সুযোগ দিয়েছে। এখান থেকে উৎসাহ নিয়ে আমরা আবারও নিয়মিত শিল্পচর্চা করে যাব এই প্রত্যয় ব্যক্ত করছি। 

প্রকৃতির নির্মল পরিবেশে ২২ একর জায়গা জুড়ে রনি শেখের বাড়ি। ছোট ছোট টিলা এবং সবুজের মধ্যে বসে আর্ট ক্যাম্প। অংশগ্রহণকারী চিত্রশিল্পীরা ছিলেন নিউইয়র্ক থেকে  মতলুব আলি, তাজুল ইমাম, আর্থার আজাদ, বিশ্বজিৎ চৌধুরী, ওয়াহিদ আজাদ, জাহিদ শরিফ, মাহমুদুল হাসান রোকন, কায়সার কামাল জুয়েল, জেবুন্নেসা হেলেন, আলমা ফেরদৌসী লিয়া, জুলফিকার তারিক এবং রুদ্র জাহাঙ্গীর। আলবেনী থেকে সালমা কানিজ এবং বাফেলো থেকে শামীম সুব্রানা। 

ব্যান্ডসঙ্গীত সোলস এর প্রতিষ্ঠাতা সদস্য তাজুল ইমাম, নাট্যকর্মী সীতেশ ধর, সংগীত শিল্পী মুক্তা ধর এবং ওয়াহিদ আজাদ  গান গেয়ে উজ্জীবিত করেছেন শিল্পীদের। এই ক্যাম্পে উপস্থিত ছিলেন অন্তত একশত দর্শনার্থী। 

এনএনবি নিউজ/ ডিকে






আরও খবর


সর্বশেষ সংবাদ
কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী
পাপুয়া নিউগিনিকে হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে টাইগাররা
মানুষের পাশে অতন্দ্র প্রহরীর মতো রয়েছে সরকার ​: তথ্যমন্ত্রী
একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় : কাদের
শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা
কুমিল্লার কাজটি সে তো প্ল্যান মাফিক করেছে : স্বরাষ্ট্রমন্ত্রী
পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
তাইওয়ানে আবাসিক ভবনে আগুন, নিহত ৪৬
বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ : প্রধানমন্ত্রী
অবশেষে বলিউডে বাঁধন!
আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২২ জেলায় বিজিবি মোতায়েন
কান্দাহারে শিয়া মসজিদে হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭
২৭ দিন চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন কাদের সিদ্দিকী
দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না : প্রধানমন্ত্রী
সম্পাদক : মোল্লা জালাল | নির্বাহী সম্পাদক: দুলাল খান
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ৪২/১-ক সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।  ফোন +৮৮ ০১৮১৯ ২৯৪৩২৩
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এনএনবি.কম.বিডি
ই মেইল: [email protected], [email protected]